সিনেমা থেকে অবসর নিচ্ছেন উডি অ্যালেন

সিনেমা দর্শন ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২২, ০৬:৫৭ পিএম সিনেমা থেকে অবসর নিচ্ছেন উডি অ্যালেন

ইউরোপে নিজের ৫০তম চলচ্চিত্র নির্মাণকালেই ঘোষণা দিলেন আর চলচ্চিত্র বানাবেন না প্রখ্যাত মার্কিন পরিচালক উডি অ্যালেন। বর্ষীয়ান এই নির্মাতা একদিন না একদিন ছবি বানানো থামাবেন, সেটা সকলেই জানত, কিন্তু ছবি বানানোর মাঝেই এমন ঘোষণা দিয়ে বসবেন সেটা কেউ আন্দাজ করতে পারেনি।

গত শনিবার (১৭ সেপ্টেম্বর) স্পেনের গণমাধ্যম "লা ভ্যানগার্ডিয়া'কে দেওয়া এক সাক্ষাৎকারে নিজের অবসরগ্রহণের কথা জানান অ্যালেন। শুটিংয়ের কাজে তখন স্পেনেই অবস্থান করছিলেন তিনি। এসময় তিনি আরো জানান, জীবনের অন্তিম পর্যায়ে উপন্যাস লিখতে চান। বর্তমানে উডি অ্যালেনের ৮৬ বছর চলছে।

শেষ ছবিটি অ্যালেন শুট করছেন পুরোপুরি ফরাসি ভাষায়, আর এই ছবি অনেকখানি অংশ শুট করা হবে প্যারিসে। ছবিটি "ম্যাচ পয়েন্ট"-এর মতোই উত্তেজনাপূর্ণ, নাটকীয় আর দুর্ভাগা ধরনের হবে বলেও জানান অ্যালেন। সপ্তাহ দুয়েকের মধ্যে এর শুটিং শেষ করার পরিকল্পনা রয়েছে তাঁর। বিশ্বখ্যাত এই পরিচালক আরো জানান, কান চলচ্চিত্র উৎসবের মতো একটি বড় মঞ্চে ছবিটির প্রথম শো করা হতে পারে।

শ্রেষ্ঠ চিত্রনাট্য রচনার জন্য উডি অ্যালেন, রেকর্ড ভেঙে, ১৬বার অস্কার মনোনয়ন পেয়েছেন। তাঁর উল্লেখযোগ্য কাজগুলো হলো: “Annie Hall,” “Crimes and Misdemeanors,” “Hannah and Her Sisters,” “Husbands and Wives,” ও “The Purple Rose of Cairo.”

এছাড়াও আরো কিছু চলচ্চিত্র যেমন “Broadway Danny Rose,” “Zelig,” “Radio Days,” “Bullets Over Broadway,” “Midnight in Paris,” “Blue Jasmine,” “Match Point,” “Sleeper,” “Bananas,” “Manhattan.” ইত্যাদি দর্শক ও সমালোচকদের নজর কাড়ে।

উডি অ্যালেনকে ধরা হয় একজন জীবন্ত কিংবদন্তী নির্মাতা হিসেবে।

 

সূত্র: ওয়ার্ল্ড অব রিল