গার্ডিয়ানের চোখে

২০২১: যুক্তরাষ্ট্রে মুক্তি পাওয়া দশ শ্রেষ্ঠ চলচ্চিত্র

সিনেমা দর্শন ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২২, ১২:৩১ পিএম ২০২১: যুক্তরাষ্ট্রে মুক্তি পাওয়া দশ শ্রেষ্ঠ চলচ্চিত্র

২০২১ সালে হলিউড ছাড়াও বিভিন্ন দেশের চলচ্চিত্র মুক্তি পেয়েছে যুক্তরাষ্ট্রের প্রেক্ষাগৃহে। সেগুলো থেকে ৫০টি ভালো ছবির তালিকা প্রকাশ করে ব্রিটিশ সংবাদ মাধ্যম গার্ডিয়ানের বিশেষ একটি দল। তবে সিনেমা দর্শন পত্রিকার জন্য শ্রেষ্ঠ ১০ চলচ্চিত্রের সংক্ষিপ্ত তালিকা এখানে প্রকাশ করা হলো (উল্টো ক্রমে)।

১০. দ্য লস্ট ডটার
অ্যালেনা ফ্যারান্তের লেখা মনোস্তাত্ত্বিক উপন্যাস থেকে ছবিটি বানিয়েছেন ম্যাগি গিলেনহল। আর্দ্র ও আবেদনময়ী ছবিটি এই পরিচালকের প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র।

৯. আজর
আন্দ্রেয়াস ফন্টানা পরিচালিত ড্রামা ফিল্ম। সামরিক জান্তা এবং গুম হওয়ার কালে, আর্জেন্টিনায় একজন সুইস প্রাইভেট ব্যাঙ্কারের ক্লায়েন্টদের সাথে দেখা করতে যাওয়া নিয়ে নির্মিত হয়েছে এই ছবি।

৮. দ্য হিউম্যানস

স্টিফেন কারামের টনি-জয়ী নাটকটি চলচ্চিত্রে রূপদান চমৎকার হয়েছে। থ্যাঙ্কসগিভিং ডে-তে একটি পরিবারের একত্রে আসা, তাদের চরিত্রের নানাদিক উঠে এসেছে অসাধারণভাবে ভাল-অভিনীত এই নিপুণ চলচ্চিত্রে।

৭. লাইকোরাইস পিজ্জা
পল থমাস অ্যান্ডারসনের মজার ও স্বস্তিদায়ক চলচ্চিত্র। একটি কিশোর ছেলেকে কেন্দ্র করে বানানো এই ছবিটি। 

৬. ড্যুন
টিমোথে শালামেট, অস্কার আইজ্যাক ও জেনদায়া অভিনীত সাই-ফাই ক্লাসিক ধারার এই ছবিটি বেশ আলোচিত হয়ে ওঠে গত বছর। ডেনিস ভিলেন্যুভের দার্শনিক ও মহাকাব্যিক চলচ্চিত্র এটি।

৫. ফ্লি
অ্যানিমেশন এবং আর্কাইভ ফুটেজের সংমিশ্রণে তৈরি রোমাঞ্চকর প্রামাণ্যচিত্র এটি। সমকামী আফগান জীবিত ব্যক্তির অত্যন্ত শক্তিশালী গল্প বলে এটি। 

৪. ড্রাইভ মাই কার
চেখভ এবং তার স্ত্রীর বিশ্বাসঘাতকতা নিয়ে একজন একজন থিয়েটার পরিচালকের মনোজাগতিক তোলপাড়কে কেন্দ্র করে হারুকি মুরাকামির লেখা ছোটগল্প অবলম্বনে বানানো হয়েছে এই ছবি। রাইসুকে হামাগুচি এই ছবি দিয়ে নতুন মহিমায় পৌঁছেছেন।

৩. পটিত মামাঁ/ স্মল মাদার 
মন্ত্রমুগ্ধকার এক ভূতের গল্প। স্মৃতি, বন্ধুত্ব ও পরিবারের কথা নিয়ে একটি মেয়ের দেখা হয় তার মৃত মায়ের সাথে জঙ্গলে, যার বয়স আবার তার সমানই। 

২. গ্রিক নাইট
ডেভিড লোয়ারির অসামান্য সুন্দর অনুসন্ধান মূলক এই চলচ্চিত্রে দেব প্যাটেলের অভিনয় অন্য উচ্চতায় চলে গেছে এখানে। চতুর্দশ শতাব্দীর রহস্যঘেলা অতিন্দ্রীয় এক অভিযানের কাহিনী আছে এতে।

১. দ্য পাওয়ার অব ডগ
জেন ক্যাম্পিয়নের দুর্দান্ত গথিক ওয়েস্টার্ন এটি। বিংশ শতাব্দীন কোনো এক সময় মন্টানার একটি খামারে দুই ভাইয়ের দ্বন্দ্ব (বেনেডিক্ট কাম্বারব্যাচ এবং জেসি প্লেমন্স) ও ভয়ঙ্কর সাইকোড্রামা এটি।