৭৫তম কান চলচ্চিত্র উৎসব

পোস্টারে জিম ক্যারি, উদ্বোধনীতে জম্বি কমেডি

সিনেমা দর্শন ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২২, ১২:৫৬ পিএম পোস্টারে জিম ক্যারি, উদ্বোধনীতে জম্বি কমেডি

মহামারির চোখ রাঙানি উপেক্ষা করে ফ্রান্সের কানে আবারো শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক চলচ্চিত্র অঙ্গনের সবচেয়ে মর্যাদাপূর্ণ উৎসব। ৭৫তম এই চলচ্চিত্র উৎসবে অফিসিয়াল সিলেকশনে নির্বাচিত ছবির তালিকা প্রকাশের পরপরই উন্মুক্ত করা হয় এবারের উৎসবের পোস্টার।

অফিসিয়াল সিলেকশনে এবার রয়েছে ৪৯টি ছবি। এর মধ্যে প্রতিযোগিতা বিভাগে ১৮টি, আঁ সার্তে হইগারে ১৫টি, প্রতিযোগিতা বিভাগের বাইরে ৬টি, কান প্রিমিয়ারে ৪টি এবং মিডনাইট স্ক্রিনিংস ও স্পেশাল স্ক্রিনিংস বিভাগে রয়েছে ৩টি করে ছবি। তবে তালিকাটি পরে বাড়তে পারে।

ফ্রান্সের রাজধানী প্যারিসে গত ১৪ এপ্রিল সংবাদ সম্মেলনে কানের ৭৫তম আসরের অফিসিয়াল সিলেকশন ঘোষণা করেন উৎসবটির জেনারেল ডেলিগেট থিয়েরি ফ্রেমোঁ ও সভাপতি পিয়েরে লেসকিউর।

প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ছবিগুলোর মধ্য থেকে একটিকে দেওয়া হবে স্বর্ণপাম।

এবারের অফিসিয়াল পোস্টার ডিজাইন করা হয়েছে 'দ্য ট্রুম্যান শো' চলচ্চিত্রটি থেকে।যেখানে দেখা যায় নীল আকাশের দিকে একজন সিঁড়ি বেয়ে উপরে উঠে যাচ্ছেন।অ্যান্ড্রু নিকোলের চিত্রনাট্য ও পিটার উইয়ার পরিচালিত ‘দ্য ট্রুম্যান শো’ ছবির এই পোস্টারটি এরইমধ্যে প্রশংসা পেয়েছে বিভিন্ন মহল থেকে। ছবির মূল ভূমিকায় অভিনয় করেছিলেন হলিউড অভিনেতা জিম ক্যারি। তার একটি দৃশ্যকেই এবার বেছে নেওয়া হচ্ছে পোস্টারের বিষয় হিসেবে।

বর্তমানে বিশ্বে জলবায়ু সংকট, মানবিক বিপর্যয় এবং আরও নানা উদ্বেগের কারণে এবারের অফিসিয়াল পোস্টারে কর্তৃপক্ষ রেখেছে খোলা আকাশ। সংশ্লিষ্টরা মনে করছেন, সিনেমার মাধ্যমে মানুষের চিন্তার পরিবর্তন ঘটে। মূলত চলচ্চিত্র জীবনের কথা বলে, সমাজের কথা বলে। নিয়ে আসে বন্ধুত্ব ও সর্বজনীন সৌহার্দ্যের বন্ধন। মানুষ আর প্রকৃতি অবিচ্ছেদ্য, তাই প্রকৃতিকেই গুরুত্ব দেয়া হচ্ছে এবার। 

আয়োজকরা বলেন, ‘কান উৎসব হলো মতপ্রকাশ ও স্বাধীনতার জন্য অদম্য অন্বেষণের একটি কাব্যিক উদযাপন।’


আগামী ১৭ মে শুরু হবে ৭৫তম কান উৎসব। এবারের উদ্বোধনী ছবি নির্বাচিত হয়েছে ফ্রান্সের মিশেল আজানাভিসুসের জোম্বি কমেডি ‘ফাইনাল কাট’। উৎসবটি শেষ হবে ২৯ মে।

এবারের উৎসবে প্যারালাল সেকশনে চলচ্চিত্র সমালোচকদের আন্তর্জাতিক ফেডারেশন ফিপ্রেসি থেকে জুরি হিসেবে কানে যাচ্ছেন বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক ও সিনেমা দর্শনের সম্পাদক বিধান রিবেরু।