চলচ্চিত্র নিয়ে জ্ঞানচর্চা শুরু হোক

বিধান রিবেরু প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২২, ০২:২১ পিএম

বাংলাদেশে যে বিপুল পরিমাণ মানুষ চলচ্চিত্র নির্মাণে উৎসাহী, ঠিক তার উল্টো চিত্র দেখা যায় চলচ্চিত্র বিদ্যা সম্পর্কে পঠনপাঠনে আগ্রহের ক্ষেত্রে। অবশ্য চলচ্চিত্রকে জ্ঞান হিসেবে গণ্য করে তা চর্চা করার মানুষ খুব অল্প। তার মানে এটা নয় যে চলচ্চিত্র নিয়ে জ্ঞানচর্চা অপ্রয়োজনীয় বিষয়। বরং বিভিন্ন সময়ে দেখা গেছে লেখালেখির মাধ্যমে মহাত্মাগণ চলচ্চিত্রকে আরো অনেক বেশি সমৃদ্ধ করেছেন। শুধু তাই নয়, চলচ্চিত্রকে বোঝার ক্ষেত্রে নতুন দৃষ্টিভঙ্গিও হাজির করেছেন।

সিনেমা দর্শন পত্রিকার মাধ্যমে চলচ্চিত্রকে জানা-বোঝার সেই অভিযাত্রা আমরা জারি রাখতে চাই। আমরা চাই আমাদের এই পত্রিকা, চলচ্চিত্র নিয়ে যারা বুদ্ধিবৃত্তিক চর্চা করেন, অর্থাৎ সমালোচক থেকে নির্মাতা, তারা সকলে যেন চলচ্চিত্রের অন্তর্নিহিত শক্তির নানা রূপ আবিষ্কারে ব্রতী হন। শুধু তাই নয়, আমরা চাই আমাদের এই পত্রিকার মাধ্যমে সাধারণ মানুষও যেন সক্রিয় ও চিন্তাশীল সত্তার দর্শকে পরিণত হন।

এখন থেকে সিনেমা দর্শন পত্রিকা অনলাইনে সক্রিয় থাকবে। তবে আমাদের ছাপা পত্রিকাও বের হবে। লেখা প্রাপ্তি ও আর্থিক কারণে সেই প্রকাশনা কিছুটা অনিয়মিত হবে, সেজন্য ক্ষমাপ্রার্থী, তবে আমাদের আন্তরিক প্রচেষ্টা থাকবে ছাপা পত্রিকা প্রকাশ যেন বন্ধ না হয়ে যায়। ছাপা পত্রিকার সব লেখাপত্র এখানে প্রকাশ করা হবে না। আবার অনলাইনের সব লেখাও পত্রিকায় ছাপা হবে না।

আমাদের এই প্রচেষ্টায় আপনাদের মনোযোগ কামনা করি।